পুঁজিবাজারে বন্ড মার্কেট স্থাপন করা জরুরি

হাওর বার্তা ডেস্কঃ প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ব্যবসায়ীদের জন্য ঋণের সহজলভ্যতা এখনও একটি চ্যালেঞ্জ। এক্ষেত্রে দীর্ঘমেয়াদী অর্থায়নের জন্য ব্যাংকের বিকল্প হিসেবে পুঁজিবাজারে বন্ড মার্কেট স্থাপন করা জরুরি।
গতকাল রোববার রাজধানীর সিক্স সিজন হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘বাংলাদেশের প্রতিযোগিতার সক্ষমতা : চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

ডিসিসিআই সভাপতি ওসামা তাসীরের সভাপতিত্বে অনুষ্ঠানে রফতানিমুখী তৈ রি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক, এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী এবং প্রাণ আরএফএল চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনারে বেসরকারি গবেষণা সংস্থা সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
সালমান এফ রহমান বলেন, প্রতিযোগী সক্ষমতায় টিকে থাকার পাশাপাশি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় মানবসম্পদের দক্ষতা উন্নয়নে কোনো বিকল্প নেই। সরকার ব্যবসা সহায়ক পরিবেশের উন্নয়নে যেসব কার্যক্রম গ্রহণ করেছে, যথাসময়ে তা বাস্তবায়ন হলে ২০২১ সালে বাংলাদেশ ব্যবসা পরিচালনার সূচকে দুই অংকের ঘরে পৌঁছাবে।

সরকার ইতোমধ্যে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত নীতিমালা সংস্কারে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এসব উদ্যোগ সাধারণ জনগণের পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে পৌঁছানোর জন্য ব্যবসায়ী স¤প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর